বাংলাদেশের ১০টি পর্যটন স্থানের বর্ণনা ।

 বাংলাদেশের ১০টি পর্যটন স্থানের বর্ণনা ।

পরিচিতি:

পর্যটন স্থানগুলি মানুষের জন্য আকর্ষণীয় এবং আনন্দদায়ক স্থান। বাংলাদেশের অনেকগুলি পর্যটন স্থান রয়েছে যা সমৃদ্ধ ঐতিহ্য, সাহিত্য, সংস্কৃতি এবং প্রাকৃতিক সৌন্দর্যে সমৃদ্ধ। বাংলাদেশের পর্যটন স্থানগুলি দেশের ঐতিহ্য, সাংস্কৃতিক বৈচিত্র্য এবং প্রাকৃতিক সৌন্দর্যের প্রতীক। এই নিবন্ধে আমরা পরিচয়পূর্ণভাবে বাংলাদেশের ১০টি জনপ্রিয় পর্যটন স্থান সম্পর্কে জানব।

সুন্দরবনঃ



সুন্দরবন বাংলাদেশের একটি বিশেষ নদী দ্বীপপুঞ্জের সাথে অবিচ্ছেদ্যভাবে যুক্ত। এটি প্রাকৃতিক সৌন্দর্যের প্রদর্শনী এবং বিশ্ব ঐতিহ্যবাহী স্থানের মধ্যে অধিকাংশ পর্যটকদের আকর্ষণ করে। সুন্দরবনে অনেক ধরনের জন্তুসমূহ, পাখি এবং বনজীবী দেখা যায়।

সাজেক ঘাটঃ



সাজেক ঘাট বাংলাদেশের একটি অদ্বীপুত্বযুক্ত স্থান। এটি বন্যা নদী সাজেকের তীরে অবস্থিত একটি মাছের উৎসস্থল। এটি স্থানীয় মাছ পর্যটকদের জন্য আকর্ষণীয়। সাজেক ঘাটে আপনি অনেক ধরনের মাছ ধরতে পারেন এবং নৌকা ভ্রমণ করতে পারেন।

কক্সবাজারঃ



 কক্সবাজার বাংলাদেশের প্রসিদ্ধ সমুদ্র সৈকত। এটি বাংলাদেশের দক্ষিণ খাটির উপকূলে অবস্থিত। এটি বিশ্বব্যাপীয় গুরুত্বের সাথে পর্যটকদের আকর্ষণ করে। কক্সবাজারে আপনি সুন্দরবনের পাহাড়, ব্যাক্তিগত সমুদ্র বিহার, মতিঝিল সংগ্রহালয়, বারকউপিয়া, হেমচারি বিহার ইত্যাদি দেখতে পারেন।

 কুমিল্লা ঃ

কমিল্লা বাংলাদেশের একটি ঐতিহ্যবাহী শহর। এটি বাংলাদেশের প্রাচীনতম সভ্যতা ও ঐতিহ্যের প্রমাণ। কুমিল্লার ঐতিহ্যিক স্থানগুলির মধ্যে আর্কা কলেজ, লালমাই ছড়া, বিরাট বিহার, কটিয়াদিয়া পাহাড়, ময়নামতির গর্জনী বিহার ইত্যাদি উল্লেখযোগ্য। কুমিল্লার ঐতিহ্যিক ও সাংস্কৃতিক সম্পদগুলি পর্যটকদের আকর্ষণ করে।

সিলেটঃ

সিলেট বাংলাদেশের একটি প্রসিদ্ধ নদীর তীরে অবস্থিত। এটি সুন্দরবনের একটি উপকূলে অবস্থিত একটি নগরী। সিলেটে আপনি সুন্দরবনের সৌন্দর্য উপভোগ করতে পারেন এবং মগলালয় পাহাড়, সিলেট শহরপাঠ, জাফলং শিল্প গ্রাম, লাউহাজাং সংগ্রহালয়, সিলেট শহরপাঠ পার্ক ইত্যাদি দেখতে পারেন।

পহেলয়ান্টিন পহাড়ঃ

পহেলয়ান্টিন পহাড় বাংলাদেশের ক্রমশ সবচেয়ে উচ্চ পর্বত। এটি চট্টগ্রাম বিভাগের

বান্দরবান জেলায় অবস্থিত। এটি বাংলাদেশের ট্রেকিং এবং পর্বতারোহণের জন্য খুবই প্রসিদ্ধ। পহেলয়ান্টিন পহাড়ে আপনি অনেকগুলি পাহাড়ী প্রাণী এবং নদী দেখতে পারেন।

স্টিম্পল বাজারঃ

স্টিম্পল বাজার বাংলাদেশের একটি প্রসিদ্ধ বাজার। এটি বাংলাদেশের উত্তরাঞ্চলের রংপুর জেলায় অবস্থিত। স্টিম্পল বাজারে আপনি দেশের ঐতিহ্যবাহী ও সাংস্কৃতিক পন্থা উপভোগ করতে পারেন। এখানে বিভিন্ন ধরনের মেরিয়াম হাসিনা স্মৃতিসৌধ, রংপুর রাজবাড়ী, জানার্দানা সামগ্রী বিভাগ ইত্যাদি দেখতে পারেন।

সুনামগঞ্জঃ

সুনামগঞ্জ বাংলাদেশের সুন্দরবনের উপকূলে অবস্থিত। এটি প্রাকৃতিক সৌন্দর্য ও নদীর পানির দৃশ্যের জন্য পর্যটকদের আকর্ষণ করে। সুনামগঞ্জে আপনি সুন্দরবনের জলপ্রপাত, তিলাত তিলা কাঁঠা, হাকালুকি হাওর, তামিয়া হাওর, টাঙ্গী হাওর ইত্যাদি দেখতে পারেন।

কনারখান জাদুঘরঃ

কনারখান জাদুঘর বাংলাদেশের চট্টগ্রাম জেলায় অবস্থিত একটি প্রসিদ্ধ জাদুঘর। এটি প্রাকৃতিক সৌন্দর্য এবং ঐতিহ্যবাহী স্মৃতির জন্য পর্যটকদের আকর্ষণ করে। কনারখান জাদুঘরে আপনি বিভিন্ন জাদু প্রদর্শনী, জাদুটোলা, একটি প্রাচীন পাহাড় ইত্যাদি দেখতে পারেন।

 বাংলাদেশ জাতীয় জাদুঘরঃ

বাংলাদেশ জাতীয় জাদুঘর বাংলাদেশের ঢাকা শহরে অবস্থিত। এটি প্রাকৃতিক ও ঐতিহ্যবাহী স্মৃতির জন্য পর্যটকদের আকর্ষণ করে। বাংলাদেশ জাতীয় জাদুঘরে আপনি বাংলাদেশের ঐতিহ্যিক মুদ্রণশিল্প, ঐতিহ্যিক বইমেলা, ঐতিহ্যিক ন

গরী পাহাড়, ঐতিহ্যিক নকশা পত্র ইত্যাদি দেখতে পারেন।

শাট গম্বুজ মসজিদঃ



শাট গম্বুজ মসজিদ বাংলাদেশের বাগেরহাট জেলায় অবস্থিত। এটি একটি ঐতিহ্যবাহী মসজিদ এবং বাংলাদেশের একটি স্মৃতি স্থল। শাট গম্বুজ মসজিদটি বাংলাদেশের প্রাচীনতম মসজিদের মধ্যে একটি। এটি আপনাকে মুগল সাম্রাজ্যের সৌন্দর্য এবং বৈশিষ্ট্য উপভোগ করতে দেয়।

সোনারগাঁও শাট গম্বুজ মসজিদঃ

সোনারগাঁও শাট গম্বুজ মসজিদ বাংলাদেশের বগুড়া জেলায় অবস্থিত। এটি বাংলাদেশের একটি ঐতিহ্যবাহী মসজিদ এবং পর্যটকদের আকর্ষণ করে। সোনারগাঁও শাট গম্বুজ মসজিদে আপনি মুগল সাম্রাজ্যের মসজিদ স্মৃতি, কানাইখাট জমিদার বাড়ি, রঙ্গমঞ্চ ইত্যাদি দেখতে পারেন।

আমরা এই নিবন্ধে বাংলাদেশের ১০টি জনপ্রিয় পর্যটন স্থানের বর্ণনা দিয়েছি। এই স্থানগুলি সমৃদ্ধ ঐতিহ্য, সাহিত্য, সংস্কৃতি এবং প্রাকৃতিক সৌন্দর্যের প্রতীক। যাত্রীদের এই স্থানগুলি দেশের ঐতিহ্যিক ও সাংস্কৃতিক বৈচিত্র্য উপভোগ করতে দেয়। পর্যটকরা এই স্থানগুলিতে আসতে পারেন এবং এই অদ্ভুত স্থানগুলির আনন্দ উপভোগ করতে পারেন।

কতদিন আর অপেক্ষা করবেন? আপনি কিছু অপ্রয়োজনীয় সম্পর্কিত তথ্য পেতে পারেন এবং আপনার পর্যটন পরিকল্পনা শুরু করতে পারেন।

আরো পড়ুন ---

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.